মেনু নির্বাচন করুন
সমবায় অফিস
  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

 

      নিবন্ধন ও উপ-আইন সংশোধনঃ

 

** একই রূপ, একই উদ্দেশ্যে অনূন্য ২০(বিশ) জন সদস্য সমন্বয়ে প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধন প্রদান   করা হয়।

** সমবায় সমিতি নিবন্ধনের সময় সমিতি পরিচালনার সুনির্দিষ্ট বিধানাবলী সমন্বিত উপ-আইন নিবন্ধন   করা হয় এবং পরবর্তীতে প্রয়োজনবোধে উপ-আইনের সংশোধনী নিবন্ধন করা হয়।

** সরকারী কর্মসূচীর আওতায় বিত্তহীন, ভূমিহীন এবং আশ্রয়হীনদের দারিদ্র বিমোচনের লক্ষেগঠিত প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের জন্য ৫০/-(পঞ্চাশ) টাকা অন্যান্য প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের ৩০০/-(তিনশত) টাকা, কেন্দ্রীয় সমবায় সমিতি নিবন্ধনের জন্য ১০০০/-(এক হাজার) টাকা এবং জাতীয় সমবায় সমিতি নিবন্ধনের জন্য ৫,০০০/-(পাঁচ হাজার) টাকা নিবন্ধন ফি জমা দিতে হয়।

** দারিদ্র বিমোচনের লক্ষেস্বেচ্ছায় বা সরকারী কর্মসূচীর আওতায় গঠিত প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের জন্য কমপক্ষে৩০০০/-( তিন হাজার) টাকা, ক্রেডিট কো-অপারেটিভ নিবন্ধনের জন্য কমপক্ষে১,০০,০০,০০০/-( এক কোটি) টাকা এবং অন্যান্য প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের জন্য কমপক্ষে২০,০০০/-(বিশ হাজার) টাকা পরিশোধিত মূলধন থাকতে হবে।

   

     সমিতি ব্যবস্থাপনা ও অবসায়ন ঃ

** সমিতির ব্যবস্থাপনা গণতান্ত্রিকভাবে নির্বাচিত কমিটি কর্তৃক পরিচালিত হয়। কোন প্রাথমিক সমবায় সমিতি নির্বাচন করতে ব্যর্থ হলে জেলা সমবায় কর্মকর্তা কর্তৃক আইনের আওতায় অমত্মবর্তী ব্যবস্থাপনা কমিটি নিয়োগ করা হয়।

** জেলা সমবায় কর্মকর্তা কর্তৃকক্ষমতা প্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী বা ব্যক্তি দ্বারা প্রাথমিক সমিতির ব্যবস্থাপনা ও আর্থিক কার্যক্রমের উপর বাৎসরিক নিরীক্ষাপ্রদান করা হয় ।

** প্রাথামিক সমবায় সমিতিতে সংঘঠিত যে কোন অনিয়নম জেলা সমবায় কর্মকর্তা পরিদর্শন কিংবা তদমেত্মর মাধ্যমে নিষ্পত্তিকরা হয়।

** প্রাথমিক কিংবা কেন্দ্রীয় সমবায় সমিতি অকার্যকর হলে কিংবা সমিতি পরিচালনায় অনাগ্রহী হলে জেলা সমবায় কর্মকর্তা কিংবা যুগ্ম-নিবন্ধক সমিতি কে অবসায়ন করতে পারেন। আবার সদস্যদের আগ্রহের কারণে অবসায়ন আদেশ প্রত্যাহার করতে পারেন।

** বিভাগের একাধিক জেলায় কর্মএলাকা বিশিষ্ট প্রাথমিক সমিতির রেগুলেটরী কতূপক্ষহিসাবে যুগ্ম -নিবন্ধক দায়িত্ব পালন করেন।

     বিরোধ নিষ্পত্তি ঃ

** প্রাথমিক সমিতির নির্বাচনসহ যে কোন সৃষ্ট বিরোধ জেলা সমবায় কর্মকর্তার নিকট দায়ের করা হলে তিনি বা তার কর্তৃক নিযুক্ত সালিশকারী ন্যায় বিচার, সততা ও সুবিবেচনা প্রসূতভাবে নির্ধারিত সময়ের মধ্যে রায় প্রদান করেন। রায়ে কেউ সংÿুব্ধ হলে বিভাগীয় সমবায় দপ্তরের উপ - নিবন্ধক (বিচার) এর নিকট আপিল করতে পারেন। বিরোধ এবং আপিলের সাথে ১০০/-(একশত) টাকার কোর্ট ফি সংযুক্ত করতে হয়।

** কেন্দ্রীয় সমিতির নির্বাচন সহ যে কোন সৃষ্ট বিরোধ উপ-নিবন্ধক (বিচার) এর নিকট আপীল দায়ের করা হলে তিনি ন্যায় বিচার, সততা ও সুবিবেচনা প্রসূতভাবে নির্ধারিত সময়ের মধ্যে রায় প্রদান করেন। রায়ে কেউ সংক্ষুব্ধহলে যুগ্ম-নিবন্ধকের নিকট আপীল করতে পারেন।

    

     প্রশিক্ষণ

** কুমিলস্না শহরের উপকন্ঠে কোট বাড়ীতে অবস্থিত দেশের শীর্ষ সমবায প্রতিষ্ঠান বাংলাদেশ সমবায় একাডেমী এবং ফেণী আঞ্চলিক সমবায় ইনষ্টিটিউটে সমবায় সমিতির সদস্যদের প্রশিক্ষণপ্রদান করা হয়।

** জেলা সমবায় কার্যালয়ের ভ্রাম্যমান প্রশিক্ষণইউনিট সমিতিতে গিয়ে সমিতির সদস্য প্রশিক্ষণদেয়া হয়। এছাড়া সমবায় একাডেমী ও ইনষ্টিটিউটে অবস্থিত অত্যাধুনিক কম্পিউটার ল্যাবের মাধ্যমে সদস্য ও সমবায় অধিদপ্তরের কর্মকর্তা/ কর্মচারীদের আধুনিক তথ্য প্রযুক্তিগত প্রশিক্ষণদেয়া হয়ে থাকে।

  

    অভিযোগ নিষ্পত্তি

** প্রাথমিক সমবায় সমিতির কোন অভিযোগ থাকলে সমবায় কর্মকর্তার নিকট দাখিলকরলে তা নিষ্পত্তি করা হয়ে থাকে।

ছবি নাম মোবাইল
কৃষিবিদ কবির আহমদ ০১৬৭০৩০৯৯৭০

ছবি নাম মোবাইল

ছবি নাম মোবাইল

ক্রমিক নং

গুরম্নত্বপূর্ণ প্রকল্প সমূহের নাম

সার-সংক্ষেপ

০১

লেংগুরবিল আশ্রয়ন প্রকল্প

নির্মিত ব্যারাকসংখ্যা ০৯টি,পুনর্বাসিত পরিবার সংখ্যা-৯০টি, আশ্রয়ন বহুমুখী সমবায় সমিতির সংখ্যা-০১টি, ঋণ দাদন-৪,০৬,০০০/-টাকা।

০২

হ্নীলা আশ্রয়ন প্রকল্প

নির্মিত ব্যারাক সংখ্যা-০৫টি  পুনর্বাসিত পরিবার সংখ্যা-৫০টি, আশ্রয়ন বহুমূখী সমবায় সমিতি সংখ্যা ০১টি, ঋণ দাদন-১,৯৩,০০০/-টাকা।

০৩

জাহাজপুরা ও শামলাপুর আশ্রয়ন প্রকল্প

নির্মিত ব্যারাক সংখ্যা- ০৭টি, পুনর্বাসিত পরিবার সংখ্যা- ৭০টি, আশ্রয়ন বহুমুখী সমবায় সমিতির ০২টি,ঋণ দাদন- ১,৪৪,০০০/-টাকা।

০৪

সাবরাং আশ্রয়ন প্রকল্প

নির্মিত ব্যারাক সংখ্যা- ০৮টি, পুনর্বাসিত পরিবার সংখ্যা-৮০টি, আশ্রয়ন বহুমুখী সমবায় সমিতির সংখ্যা-০১টি,ঋণ দাদন-৩,১৩,০০০/-টাকা।

০৫

শাহপরীরদ্বীপ আশ্রয়ন প্রকল্প

নির্মিত ব্যারাক সংখ্যা-০৩টি, পুনর্বাসিত পরিবার সংখ্যা- ৩০টি, আশ্রয়ন বহুমূখী সমবায় সমিতির সংখ্যা-০১টি, ঋণ দাদন-২,৩১,০০০/-টাকা।

০৬

আমতলী আশ্রয়ন ফেইজ-২ প্রকল্প

নির্মিতব্যারাক সংখ্যা- ০২টি, পুনর্বাসিত পরিবার সংখ্যা- ২০টি, আবাসন বহুমূখী সমবায় সমিতির সংখ্যা-০১টি, ঋণ দাদন-২,৪০,০০০/-টাকা।

০৭

সেন্টমার্টিন আশ্রয়ন প্রকল্প

নির্মিত ব্যারাক সংখ্যা-০৫টি, পুনর্বাসিত পরিবার সংখ্যা ৫০টি। আশ্রয়ন বহুমূখী সমবায় সমিতির সংখ্যা-০১টি।

উপজেলা সমবায় কার্যালয়

উপজেলা পরিষদ, টেকনাফ, কক্সবাজার



Share with :

Facebook Twitter